সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়: মহেশখালীকে দেশের প্রথম ডিজিটাল দ্বীপ ঘোষণা প্রধানমন্ত্রীর; জানালেন, পর্যায়ক্রমে দেশের সকল বিচ্ছিন্ন অঞ্চল ডিজিটাল পদ্ধতির আওতায় আনা হবে Desh TV Logo যুক্তরাজ্য-বাংলাদেশ দ্বিপক্ষীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলবে না ব্রেক্সিট: ডেভিড ক্যামেরন; গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ Desh TV Logo চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে জঙ্গি আস্তানায় ‘অপারেশন ঈগল হান্ট’ চলছে, থেমে থেমে গোলাগুলি; আস্তানা থেকে এক নারী ও শিশুকে জীবিত উদ্ধার, হাসপাতালে ভর্তি Desh TV Logo অস্তিত্ব টিকিয়ে রাখতে হলে বিএনপিকে আগামী জাতীয় নির্বাচনে অংশগ্রহণ করতেই হবে: ওবায়দুল কাদের Desh TV Logo অপহরণের ২৪ দিন পর শিশু সুমাইয়াকে রাজধানীর কদমতলী থেকে উদ্ধার করেছে পুলিশ, গ্রেপ্তার ২ Desh TV Logo রোজার আগে ডলারের দাম বেড়ে যাওয়া কারসাজি, বাংলাদেশ ব্যাংকসহ সরকারের নানা পদক্ষেপের কারণে মূল্য স্বাভাবিক হয়ে আসছে: বাণিজ্যমন্ত্রী Desh TV Logo তিস্তা ইস্যু জাতিসংঘে নিয়ে যাওয়ার বিএনপির প্রস্তাব অযৌক্তিক: হানিফ Desh TV Logo দিনাজপুরে বয়লার বিস্ফোরণ: ৩ সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে পুলিশ Desh TV Logo ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে দুই ট্রাকের সংঘর্ষে ২ চালকের মৃত্যু Desh TV Logo শেরেবাংলা একে ফজলুল হকের ৫৫তম মৃত্যুবার্ষিকী আজ Desh TV Logo আন্তর্জাতিক: জম্মু ও কাশ্মিরের কুপওয়ারা জেলার সেনাক্যাম্পে বিচ্ছিন্নতাবাদীদের হামলায় তিন ভারতীয় সেনা ও ২ বিচ্ছিন্নতাবাদী নিহত Desh TV Logo বলিউড অভিনেতা বিনোদ খান্না আর নেই, তিনি দীর্ঘদিন ক্যান্সারে ভুগছিলেন Desh TV Logo উত্তর কোরিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরো কঠোর করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র, হোয়াইট হাউজে মার্কিন সিনেটরদের ব্রিফ করলো ট্রাম্প প্রশাসন Desh TV Logo খেলা: ক্রিকেট: জুলাই-আগস্টে নির্ধারিত সিরিজ খেলতে বাংলাদেশে আসছে না পাকিস্তান, পিসিবির সিদ্ধান্তে বিসিবির বিস্ময় প্রকাশ Desh TV Logo আইসিসিতে গঠনতন্ত্র সংশোধন ও রাজস্ব ভাগাভাগির ভোটে ভারতের পরাজয়, হেরেছে ৮-২ ও ৯-১ ভোটে; এর ফলে রাজস্ব বাড়বে বাংলাদেশের Desh TV Logo প্রিমিয়ার লিগ ক্রিকেট: ফতুল্লায় কলাবাগানকে ৪ উইকেটে হারিয়েছে মোহামেডান স্পোর্টিং ক্লাব, বিকেএসপির’র ৩ নম্বর মাঠে ব্রার্দাস ইউনিয়নের কাছে ৭ উইকেটে হেরেছে পারটেক্স, ৪ নম্বর মাঠে প্রাইম ব্যাংক ১৩০ রানে হারিয়েছে ভিক্টোরিয়া স্পোর্টিং ক্লাবকে Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

ঘটনাবহুল ওয়ান ইলেভেন

রবিবার, ২৯ জানুয়ারী, ২০১৭ (১৪:০১)
ঘটনাবহুল-ওয়ান-ইলেভেন-আজ

তত্ত্বাবধায়ক সরকার

ঘটনাবহুল ওয়ান ইলেভেন আজ (বুধবার)— দশ বছর আগে এমন দিনেই জরুরি অবস্থা ঘোষণার মধ্য দিয়ে দেশের শাসনভার নিয়েছিল সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার। রাজনৈতিক দলগুলোর হানাহানি আর মতানৈক্যের জেরে ক্ষমতায় আসা ওই সরকার পাল্টে দিয়েছিল দেশের রাজনৈতিক ইতিহাসের গতি প্রকৃতি।

তবে সেই ওয়ান ইলেভেনের দশ বছর পরও রাজনীতিকরা মতৈক্য আর একাত্মবোধের রাজনীতির শিক্ষা নেননি-এমনটাই মত বিশ্লেষকদের? আর ঘটনার দশ বছর পর এসে তাদের করণীয়ই বা কী?

ঘটনা দশ বছর আগে ২০০৭ সালের ১১ জানুয়ারি— জাতীয় নির্বাচন নিয়ে রাজনৈতিক দলগুলোর মতানৈক্যের প্রেক্ষাপটে আসে জরুরি অবস্থা আর সেনা সমর্থিত তত্ত্বাবধায়ক শাসন। চ্যালেঞ্জের মুখে পড়ে গোটা রাজনৈতিক ব্যবস্থাই।

গণতান্ত্রিক রাষ্ট্রব্যবস্থায় একটি রাজনৈতিক সরকারের মেয়াদ শেষে যে নির্বাচনের মধ্য দিয়ে ক্ষমতার পালাবদল, সেই স্বতঃসিদ্ধ বিধানটাই ভুলুণ্ঠিত হয়েছিল ২০০৭-০৮ সালের এক-এগারোয়। দুই শীর্ষ রাজনৈতিক নেত্রীকে টার্গেট করে এজেন্ডা ছিল মাইনাস টু ফর্মূলা। জেলে যেতে হয় শেখ হাসিনা, খালেদা জিয়াসহ দেড় শতাধিক রাজনীতিককে।

তবে যে মতানৈক্যের জেরে আসে ওয়ান ইলেভেন তা থেকে কী শিক্ষা নিয়েছেন রাজনীতিবিদরা? সহনশীলতা কী ফিরেছে রাজনীতিতে?

বিশ্লেষকরা রাজনৈতিক সহনশীলতার ওপর জোর দিলেও রাজনীতিকরা বিষয়টিকে দেখছেন ভিন্নভাবে। ওয়ান ইলেভেন আর ফিরবে না; আইন করে সে প্রেক্ষাপট বন্ধের বিষয়টিকে সামনে আনছেন তারা।

পারস্পরিক শ্রদ্ধাবোধের রাজনীতি আর সহনশীলতাকে রাজনীতিকরা কৌশলে এড়িয়ে যেতে চাইলেও; বিশ্লেষকদের মতে, জাতীয় স্বার্থে ঐক্যে পৌঁছতে হবে রাজনৈতিক দলগুলোকে। করতে হবে সুষ্ঠু গণতান্ত্রের চর্চা।

এর বিপরীতে আবারও উত্থান হতে পারে ওয়ান ইলেভেন কিংবা তার চেয়েও ক্ষতিকর কিছু আর এক্ষেত্রে রাজনীতিবিদদের আরও দায়িত্বশীল ভূমিকা প্রত্যাশা করেন বিশ্লষকরা।

এই ক্যাটাগরীর আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০