সদ্য পাওয়া
Desh TV Logo জাতীয়:র‌্যাবকে রাজনৈতিকভাবে ব্যবহার বন্ধ ও আইন করে শৃঙ্খলায় আনার পরামর্শ বিশ্লেষকদের: বললেন, সরকার চাইলে বিলুপ্তও করতে পারে Desh TV Logo সম্পাদকদের অজ্ঞাতেই পাঠ্যবই পরিবর্তন করা হয়েছে, দাবি সংশ্লিষ্টদের: অবস্থান ব্যাখ্যা করে শিগগিরই বিবৃতি দেবেন তারা Desh TV Logo রাজধানীর সাত এলাকায় ঝুঁকিপূর্ণ ১২টি মার্কেট ও ১৪১টি আবাসিক ভবন: ধসে পড়ার আশঙ্কা থাকলেও আমলে নিচ্ছেন না ব্যবসায়ীরা Desh TV Logo সাহস থাকলে রাজপথে নামুন, আওয়ামী লীগ/ সরকারের দমন নীতি আর পুলিশের বৈরী আচরণের কারনেই বিএনপি রাজপথে নামতে পারে না- অভিযোগ নেতাদের Desh TV Logo জেলা পরিষদ নির্বাচনে গণতন্ত্র চর্চা হয়নি, ব্যাপক আচরণবিধি লঙ্ঘন ঘটেছে, সুজনের পর্যালোচনা, শক্তিশালী নির্বাচন কমিশন গঠনের তাগিদ Desh TV Logo গত বছর দেশে সাড়ে ৩ হাজারের বেশি শিশু সহিংসতা-নির্যাতনের শিকার, বাবা-মার হাতে বেড়েছে শিশু হত্যার হার, শিশু অধিকার ফোরামের প্রতিবেদন Desh TV Logo নালিশ না করে সাহস থাকলে রাজপথে নামুন, বিএনপির প্রতি ওবায়দুল কাদের Desh TV Logo সাবেক প্রধান বিচারপতি এম এম রুহুল আমিন মারা গেছেন Desh TV Logo সাতক্ষীরা জেলা ছাত্রলীগের যুগ্মসম্পাদক হাসিবুল ইসলাম ইমনের মৃতদেহ উদ্ধার, আটক ২ Desh TV Logo নড়াইলের কালিয়া উপজেলার কদমতলী গ্রামে গৃহবধূকে কুপিয়ে হত্যা, স্বামী পলাতক Desh TV Logo গাজীপুরের শ্রীপুর ও সাভারের সালেহপুরে সড়ক দুর্ঘটনায় ৩ জনের মৃত্যু Desh TV Logo আন্তর্জাতিক: বর্ষবরণের দিন তুরস্কের ইস্তাম্বুলে নাইটক্লাবে হামলার ঘটনায় প্রধান সন্দেহভাজন আবদুলকাদির মাশারিপভ আটক Desh TV Logo খেলা: ক্রিকেট: আগামীকাল সকালে কক্সবাজারে সিরিজের চতুর্থ ওয়ানডেতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ নারী ক্রিকেট দল Desh TV Logo ইনজুরি সমস্যায় ভুগছে বাংলাদেশ, নিউজিল্যান্ডের বিপক্ষে দ্বিতীয় টেস্টে নাও খেলতে পারেন টাইগার ক্যাপ্টেন মুশফিকুর রহিম Desh TV Logo ফুটবল: ইতালিয়ান সিরি আ: তুরিনো ২-২ এসি মিলান, স্প্যানিশ লিগ: মালাগা ০-২ রিয়াল সোসিয়েদাদ Desh TV Logo পারিবারিক কারণে কোচিং ক্যারিয়ারের ইতি টানতে যাচ্ছেন লুই ফন হাল Desh TV Logo দেশ টিভির সংবাদ দেখুন সকাল সাড়ে ৭টা, ১০টা, বেলা ১২টা, দুপুর ২টা, বিকেল ৪টা, সন্ধ্যা ৭টা, রাত ৯টা, ১১টা এবং ১টায়

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

শনিবার, ৩১ ডিসেম্বর, ২০১৬ (১৭:৩৬)
দৈনিক-গার্ডিয়ান-২০১৬-ছিল-রাজনৈতিক-ভূমিকম্পের-বছর

দৈনিক গার্ডিয়ান: ২০১৬ ছিল 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর

২০১৬ সালে বিশ্ব রাজনৈতিক অঙ্গন ছিল বেশ সরগরম। বছরের শুরুতেই উত্তর কোরিয়ার হাইড্রোজেন বোমার পরীক্ষা, মাঝে ব্রেক্সিট, আর একেবারে শেষে এসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন ছিল আলোচনার অন্যতম ইস্যু।

তবে বছরের বিভিন্ন সময়ে ইউরোপজুড়ে সন্ত্রাসী হামলার ঘটনা ভাবিয়ে তুলেছে বিশ্বকে। বছরের শেষে এসে বিদ্রোহীদের কাছ থেকে সিরিয়া সরকারের আলেপ্পো জয় উল্লেখযোগ্য ঘটনা। সব মিলিয়ে যুক্তরাজ্যের ইংরেজি দৈনিক গার্ডিয়ান ২০১৬কে চিহ্নিত করেছে 'রাজনৈতিক ভূমিকম্পের' বছর হিসেবে।

২০১৬ সাল। বছরের শুরুতেই বিশ্বকে চমকে দেয় উত্তর কোরিয়া। যুক্তরাষ্ট্রসহ বিশ্বের শক্তিধর দেশগুলোর চোখ রাঙ্গানি উপেক্ষা করে ৬ জানুয়ারি হাইড্রোজেন বোমার সফল পরীক্ষা চালায় পিয়ং ইয়ং।

বছরের মাঝামাঝিতে অনুষ্ঠিত হয় ব্রেক্সিট নিয়ে গণভোট। ২৩ জুন অনুষ্ঠিত ঐতিহাসিক ওই গণভোটে ইউরোপীয় ইউনিয়ন থেকে বেরিয়ে যাওয়ার পক্ষেই রায় দেয় ব্রিটিশ জনতা। ব্রেক্সিটের পরিণতিতে প্রধানমন্ত্রীত্ব ছাড়েন ডেভিড ক্যামেরন। ব্রেক্সিটের প্রভাবে বিশ্ব অর্থনীতিতে নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা তৈরি হয়।

বছরের একেবারে শেষে এসে মার্কিন নির্বাচন বিশ্বকে দেয় নতুন চমক। ৮ নভেম্বর যুক্তরাষ্ট্রের ৪৫তম প্রেসিডেন্ট নির্বাচনে বিশ্ববাসীকে অবাক করে, শক্তিশালী প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটনকে হারিয়ে প্রেসিডেন্ট নির্বাচিত হন রিপাবলিকান দলীয় প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। যদিও বর্ণবাদ, ইসলাম বিদ্বেষ ও নারীদের উৎপীড়নের জন্য ইতিহাসের সবচেয়ে বিতর্কিত প্রার্থী হিসেবে চিহ্নিত হয়েছিলেন তিনি।

২০১৬ সালের বিভিন্ন সময় ইউরোপজুড়ে একের পর এক সন্ত্রাসী হামলার ঘটনা ঘটেছে। ২২ মার্চ বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসের বিমানবন্দর ও মেট্রোরেল স্টেশনে বিস্ফোরণ, ১৪ জুলাই রাতে বাস্তিল দিবসের উৎসবে ফ্রান্সের নিস শহরে জড়ো হওয়া সাধারণ মানুষের ওপর দ্রুত গতিতে ট্রাক চালিয় দেয়ার ঘটনায় হতা-নিহত হন কয়েকশো মানুষ। সর্বশেষ ডিসেম্বর মাসে বড়দিনের আগে জার্মানির জণাকীর্ণ একটি বাজারে নিসের কায়দায় হামলায় হতাহত হন অনেকে।

এদিকে, আলেপ্পোর পাঁচবছরের শিশু ওমরান দাকনিশের ছবি বিশ্বকে স্তম্ভিত করে দিলেও সিরিয়া সঙ্কট তাতে থামেনি। তবে বছরের শেষে এসে সিরিয়া সরকারের পালমিরা ও আলেপ্পো বিজয় আন্তর্জাতিক অঙ্গনে কিছুটা স্বস্তি এনে দিয়েছে।

গত ১৬ জুলাই তুরস্কে সেনা অভ্যুত্থানের চেষ্টা হয়। তবে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানের বিচক্ষণতায় সেই চেষ্টা ব্যর্থ হয়ে যায়।

আন্তর্জাতিক রাজনীতিতে যুক্তরাষ্ট্রের প্রভাব কমার পাশাপাশি এ বছর রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে আরও শক্তিশালী হয়ে উঠতে দেখেছে বিশ্ব। অন্যদিকে এশিয়ায় চীনের প্রভাব বেড়েছে অব্যাহতভাবে ।

পানামা পেপারসে ফাঁস হওয়া হাজারও দলিলপত্রে বিশ্বের প্রভাবশালী ব্যক্তিদের করফাঁকির যে খবর ২০১৬ সালে মানুষ পেয়েছে, তার মাত্রা ভূমিকম্পের চেয়ে কম ছিল না। এ বছরই একজন নতুন মহাসচিব পেয়েছে জাতিসংঘ। পর্তুগালের সাবেক প্রধানমন্ত্রী আন্তোনিও গুতেরেস জাতিসংঘ প্রধান হিসেবে বিশ্বকে শান্তির পথে এগিয়ে নিতে কতোটা সফল হবেন- তা দেখতে অপেক্ষা করতে হবে আগামী পাঁচ বছর।

এই ক্যাটাগরীর আরও খবর

আরও খবর

পুরনো সংবাদ

শুক্র
শনি
রোব
সোম
মঙ্গল
বুধ
বৃহ
 
 
০১
০২
০৩
০৪
০৫
০৬
০৭
০৮
০৯
১০
১১
১২
১৩
১৪
১৫
১৬
১৭
১৮
১৯
২০
২১
২২
২৩
২৪
২৫
২৬
২৭
২৮
২৯
৩০
৩১